বর্তমানে ফেসবুক পেজ স্ক্রল করলে প্রতি আড়াই মিনিটে ১০০ টি পোস্টের মধ্যে গড়ে ৩৪ টি বিজনেস পোস্ট আসে। এই পোস্টগুলো হয় কোন বিজনেস পেজের, না হয় কোন বিজনেস গ্রুপের বা অনেকের পার্সোনাল প্রোফাইলের। এসব বিজনেস পোস্ট কখনো সেলের জন্য, কখনো মার্কেটিং এর জন্য, কখনোবা তথ্য শেয়ার করে পাবলিক এনগেজমেন্ট ধরে রাখার জন্য।
এই বিষয়টির পজিটিভ এবং নেগেটিভ দুটি বিষয়ই রয়েছে। পজিটিভ দিকটা হচ্ছে মানুষ ধীরে ধীরে অনলাইনে কেনাকাটা বা ই-কমার্সের দিকে ঝুকে পরছে। এতে করে বেশ কয়েকভাবে সুফল পাওয়া শুরু হবে। অনেক প্রয়োজনীয় জিনিস সহজেই পাওয়া যাবে, মানুষের সময় সাশ্রয় হবে, রাস্তায় যানজট কম হবে, মানুষ দৈনন্দিন কেনাকাটা করতে যে সময়টা ব্যয় করতো সেটা চাইলে অন্য কোন প্রোডাক্টিভ কাজে ব্যয় করতে পারবে।
এবার বলি নেগেটিভ বিষয়গুলো নিয়ে। ফেসবুকটা মূলত বিনোদনের মাধ্যম হিসেবে পরিচিত হলেও সময়ের পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন রকম বিজনেস পলিসি এড করেছে। তারা টাকার বিনিময়ে মানুষকে বিজনেস করার সুযোগ করে দিয়েছে পেজের মাধ্যমে। সমমনা এবং সমগোত্রীয় কিছু মানুষকে একত্রে ফোরাম করে থাকার জন্য গ্রুপ ব্যবস্থা করে দিয়েছে। মানুষ তার নিজের চাহিদা মতো বিভিন্ন পেজ ফলো করে নিজের প্রয়োজন মেটাতে, গ্রুপ এক্টিভিটি বা আলোচনা করার জন্য বিভিন্ন গ্রুপে যুক্ত থাকে। নিজের ব্যক্তিগত মনের ভাব প্রকাশ করে বন্ধুদের সাথে সংযুত্ত থাকার জন্য রয়েছে নিজ নিজ ফেসবুক প্রোফাইল।
কিন্তু আমরা প্রতিটি জায়গাকে সরাসরি ব্যবহার করছি বিজনেসের মাধ্যম হিসেবে।।এটাতে আমাদের বিজনেস গ্রোথ বাড়লেও এটার ভবিষ্যতটা খারাপের দিকে নিয়ে যাবে। কারন একজন হয়তো গ্রুপের দলবদ্ধ কার্যক্রম পছন্দ করে কিন্তু বন্ধু তালিকার প্রোফাইল থেকে তাকে জোর করে বিজনেস পোস্ট দেখানো হচ্ছে। আবার কেউ তার প্রয়োজন মতো প্রোডাক্টের জন্য কোন পেজে হয়তো রেগুলার ফলো করছে, তাকে জোড় করে কোন গ্রুপের সাথে যুক্ত করে দেয়া হচ্ছে।
এসব কারনে বাড়ছে মানুষের বিরক্তি। মানুষ বিরক্ত হয়ে ধীরে ধীরে তার প্রয়োজনীয় কোন বিজনেস পোস্ট আসলে সেটাও ইগনোর করছে। এ বিষয় গুলো নিয়ে সরাসরি তারা বিভিন্ন পোস্টের মাধ্যমে জানাচ্ছে। কিন্তু বিজনেসম্যান বা উদ্যোক্তারা সেটাকে গুরুত্ব না দিয়ে সকল ফেসবুকীয় মাধ্যমে গ্রাহকদের কে জোড় করে বিজনেস পোস্ট গেলাচ্ছে। এটা দিয়ে উদ্যোক্তা সাময়িক লাভ পাচ্ছে মনে করলেও আসলে তারা ভবিষ্যতের গুরুত্বপূর্ন সকল গ্রাহক হারাচ্ছে। এ কাজটা করছে নতুন আসা ক্ষুদ্র উদ্যোক্তারা। তারা মনে করছে এটা করলেই তাদের ভবিষ্যত উজ্জ্বল, কিন্তু এটা করতে গিয়েই আসলে তারা হারাচ্ছে নিজেদের এক সমৃদ্ধ ভবিষ্যতের হাতছানি।
যেটা যে কাজের জন্য সেটাকে সে কাজের জন্যই ব্যবহার করতে হবে। মনে রাখতে হবে উদ্যোক্তা একটা শিল্প, এই শিল্প যত সমৃদ্ধ হবে সেটার টানে গ্রাহক তত আসবে। কিন্তু জোড় করে গেলানোতে নষ্ট হচ্ছে এই শিল্পের ভবিষ্যত। সবার একটু এ বিষয়গুলোতে খেয়াল রাখা উচিত। সঠিক ভাবে না আগালে একটা সময় এত এত টাকা দিয়ে দাড়া করানো পেজ বা শ্রম দিয়ে দাড়া করানো গ্রুপ থাকবে, হাজার হাজার মেম্বার বা লাইক থাকবে কিন্তু কোন গ্রাহক থাকবেনা।